Earn money by blogging ব্লগিং কেন এত জনপ্রিয়?

ব্লগিং কেন এত জনপ্রিয়?

ব্লগিং কেন এত জনপ্রিয়
ব্লগিং কেন এত জনপ্রিয়?

আচ্ছা একটা কথা ভাবুন তো, আপনি কোথাও ঘুরতে গেলেন অথবা কোন কাজে ব্যস্ত আছেন বা ফামিলি নিয়ে কোথাও ট্রিপে গেছেন। কিন্তু এই সময় আপনার আয় হচ্ছে ব্যাপারটা কেমন অদ্ভুত না? হ্যাঁ শুনতে একটু অবাস্তব মনে হলেও ইন্টারনেটের কল্যাণে ডিজিটাল এই যুগে আপনি প্রতিদিন কাজ না করেও প্রতিদিনই আয় করতে পারবেন এমন অনেক আয়ের উৎস রয়েছে। ব্লগিং তার মধ্যে অন্যতম জনপ্রিয় একটি উৎস।


ব্লগিং এ বাধ্যবাধকতা

আপনি যদি কোথাও চাকরি করে আয় করতে যান আপনার অনেকগুলো বাধ্যবাধকতা থাকবে কিন্তু আমি যে আয়ের কথা বলছি সেখানে কোন বাধ্যবাধকতা নেই। যেমন, চাকরি করার জন্য আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে কিন্তু আপনি অনলাইনে ইনকাম করতে গেলে আপনার বয়স কোন সমস্যাই হয় না। কারণ ইন্টারনেটে যে কাজগুলো হয় সেখানে বায়িং এবং সেলিং এ দুটো বিষয় মুখ্য। যেমন- আমার একটি লোগো দরকার, এখন আমি এটি কোন একটি প্রফেশনাল প্রতিষ্ঠানের মাধ্যমে বানিয়ে নিতে পারি। কিন্তু আমি চাইলে অনলাইনে অর্ডার করেও একই মানের লোগো যেকোনো লোগো এক্সপার্টের কাছ থেকে বানিয়ে নিতে পারি যিনি কোন প্রতিষ্ঠানে কাজ করেনা।


তথ্য সহায়তা

মানুষ বিভিন্ন বিষয়ে তথ্য পেতে এখন ইন্টারনেটে সার্চ করে থাকে। কারণ মানুষ জানে যে এখনকার সময়ে ইন্টারনেটে যেকোন বিষয়ে তথ্য পাওয়া সহজ। এই তথ্য গুলো কোথা থেকে আসে সেটা কি জানেন? এই তথ্য গুলো বেশিরভাগই ব্লগাররা দিয়ে থাকে। এছাড়াও বিভিন্ন সোসাল মিডিয়া সংবাদ মাধ্যম সহ বিভিন্ন কোম্পানি তথ্য দিয়ে থাকে। এই তথ্য গুলো মানুষের জীবনযাপনে নানা ভাবে সহযোগিতা করে যাচ্ছে। তাই আপনিও যদি মানুষকে সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করতে চান তবে ব্লগিং শুরু করতে পারেন।


পেশা হিসেবে ব্লগিং

বর্তমান সময়ে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ব্লগিং। তাই ব্লগিংকে অনেকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন। ব্লগিংকে একটি মুক্তপেশাও বলা যায়। কারণ ব্লগিং এ আপনি আপনার ইচ্ছেমত সময়ে কাজ করতে পারেন, এতে কোন বাধ্যবাধকতা নেই। ভাল অঙ্কের আয়ের জন্য ব্লগিংকে পেশা হিসেবে নেওয়া যায়। তবে ভালো অঙ্কের আয় করার জন্য ভালো অঙ্কের শ্রমও দিতে হয়।


ব্লগিং করে উপার্জন

আমরা প্রত্যেকেই চাই একটি ভালো উপার্জন ব্যবস্থা। যারা ব্লগিং সম্পর্কে জানে তারা ব্লগিংকে অনেকেই ফুলটাইম পেশা হিসেবে নিয়েছে। আপনি যদি একটু ভালো করে রিসার্চ করে বা ইন্টারনেট ঘেটে দেখেন তবে জানতে পারবেন ব্লগাররা  কি পরিমান আয় করে থাকে। কোন কোন ব্লগার এর একমাসের আয় সাধারণ কোন ব্যক্তির সারা জীবনের আয়ের সমানও হয়ে থাকে।


বহুমূখী আয়

এই যুগে আপনি যদি আপনার আয়ের শুধুমাত্র একটি মাধ্যমের উপর সীমাবদ্ধ থাকেন তবে আপনার আয়ও সীমাবদ্ধ হয়ে থাকে। কিন্তু যদি আপনার আয় বৃদ্ধির জন্য আপনি আরো অনেক ধরণের কাজ করতে পারেন। ব্লগিংয়ের সবচেয়ে মজার বিষয় হলো আপনি আপনার ব্লগ থেকে একই সাথে একাধিক উপায়ে আয় করতে পারেন, যাকে বলা হয় বহুমূখী আয় বা মাল্টিপল ইনকাম। ব্লগ জনপ্রিয় হয়ে গেলে তখন বিভিন্ন সোর্স থেকে ব্লগের মালিক স্পনসরশীপ অফারের মাধ্যমেও আয় করে থাকে।


খ্যাতি অর্জনে ব্লগিং

ব্লগিং এর মাধ্যমে লেখালিখির অভিজ্ঞতার পাশাপাশি খ্যাতিও অর্জন করা যায়। আপনার ব্লগ যখন জনপ্রিয় হয়ে উঠবে তখন মানুষের কাছে আপনার খ্যাতিও বাড়তে থাকবে। অবশ্য এর জন্য আপনাকে ভাল ভাল লেখা দিয়ে আপনার ব্লগ পাঠকদের মন জয় করতে হবে। পাঠক কে  আপনার ব্লগের নিয়মিত পাঠক হিসেবে তৈরি করতে নিয়মিত তথ্য বহুল পোস্ট করতে হবে এবং পাঠকের প্রশ্নের উত্তর দিতে হবে।


লেখক হিসেবে পরিচিতি

ভালভাবে ব্লগিং করার মধ্যমে আপনি হয়ে উঠতে পারবেন একজন ভাল লেখক। ব্লগিং তো যেকেউ করতে পারে কিন্তু মানসম্পন্ন ব্লগিং সবাই করতে পারেনা। কারন ব্লগিং করতে হলে যে বিষয়ে ব্লগিং করবেন সে বিষয়ে আপনাকে জ্ঞান থাকতে হবে এবং নিয়মিত জ্ঞান আহোরণ করতে হবে যাতে আপনার ব্লগ পাঠক তথ্যবহুল ও নতুন নতুন পেতে পারে।


নিজের মত প্রকাশ

যদিও সোসাল মিডিয়ার মাধ্যমে আপনি আপনার মত প্রকাশ করতে পারেন কিন্তু সেটি একটি থার্ডপার্টি প্লাটফর্ম এবং কিছু না কিছু বাধ্যবাধকতা থাকেই। যদি এমন হয় আপনি নিজেই একটি প্লাটফর্ম তৈরি করতে পারেন যেখানে বিভিন্ন বিষয়ে আপনার গুরুত্ব মতামত তুলে ধরতে পারবেন নিজের মত করে। আর এটা সম্ভব হয় ব্লগিংয়ের মাধ্যমে। কারণ একটি ব্লগ আপনার নিজের দ্বারা নিয়ন্ত্রিত থাকে এবং বিশেষ কোন বিষয়ে নিয়মিত মত প্রকাশের মাধ্যমে আপনি হয়ে উঠতে পারেন জনপ্রিয় একজন গুরুত্বপূর্ন ব্যক্তি।


লেখাটি সম্পর্কে আপনার মতামত কি? জানাতে পারেন কমেন্ট করে।


ব্লগিং সম্পর্কে আরো জানতে প্রশ্ন করুন কমেন্টে। আমি উত্তর দিবো এবং পরবর্তীতে সেই বিষয়ে লেখা প্রকাশ করার চেষ্টা করবো।
Earn money by blogging ব্লগিং কেন এত জনপ্রিয়? Earn money by blogging  ব্লগিং কেন এত জনপ্রিয়? Reviewed by Shariful Islam Shobuj on June 17, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.