10 Useful Keyboard Shortcut কম্পিউটার কি-বোর্ডের ১০ শর্টকাট

আপনার দৈনন্দিন কাজকে গতিময় করে দিতে পারে কি-বোর্ডের এই ১০টি শর্টকাট

keyboard shortcuts
keyboard shortcuts

যারা মাউস এর জায়গায় কি-বোর্ড ব্যবহার করে কম্পিউটারে কাজ করেন তারা জানে যে,মাউস এর তুলনায় কি-বোর্ড এ অনেক কাজ শর্টকাট এ করা যায়। এই পদ্ধতি কি-বোর্ড শর্টকাট নামে পরিচিত। আপনার কম্পিউটার এ করা নিত্যদিনের কাজ গুলোকে সহজ করে দিতে এরকম ১০টি কি-বোর্ড শর্টকাট এখানে দেখানো হয়েছে।

খোলা সফটওয়্যার দ্রূত বন্ধ করার জন্যে

একসঙ্গে অনেক গুলো সফটওয়্যার খুলে কাজ করার পর খুব দ্রূত খোলা সফটওয়্যার দ্রূত বন্ধ করতে কি-বোর্ডের ALT এবং F4 বাটনটি চাপুন। ম্যাক ওপারেটিং সিসটেম এ COMMAND ও Q বাটন একসঙ্গে চাপলে একই কাজ করা যাবে।

দ্রূত সফটওয়্যার বদলানোর জন্যে

একাধিক সফটওয়্যারে একই সময়ে কাজ করতে হলে বারবার মাউসের দিয়ে উইন্ডো পরিবর্তন করা খুবই বিরক্তিকর মনে হতে পারে। সে জন্যে কি-বোর্ডের ALT এবং TAB বোতাম দুইটি একসাথে চাপলে সহজেই এক সফটওয়্যার হতে অন্য সফটওয়্যারে যাওয়া যায়। ম্যাক ওপারেটিং সিসটেম এ COMMAND এবং TAB বোতাম একসঙ্গে চেপে একই কাজটি করা যায়।

কম্পিউটার লক করার জন্যে

গুরুত্বপূর্ণ বা কোন ব্যক্তিগত কাজ করার সময় হঠাৎ কোন প্রয়োজনে কম্পিউটার রেখে উঠতে যাবেন তখন কম্পিউটার লক করে রেখে যাওয়া উচিৎ। আর এই কাজটি দ্রুত করতে হলে আপনাকে কি-বোর্ডের উইন্ডোজ লোগো এবং L বাটনটি একসাথে চাপতে হবে।  ম্যাক ওপারেটিং সিসটেম এর ক্ষেত্রে COMMAND ও CTRL এর সাথে Q বাটনটি একসঙ্গে চেপে কম্পিউটার লক করা যাবে।

কোনো কিছু সিলেক্ট করার জন্যে

মাউস এর বাম বোতাম চাপ দিয়ে যেকোন এরিয়া বা লেখা সিলেক্ট করা যায় এটা আমরা অনেকেই জানি। কিন্তু কোন কিছু সিলেক্ট করতে মাউস অনেক সময় সমস্য তৈরি করে। তাই কি-বোর্ড শর্টকাট দিয়ে সেই কাজটি শর্টকাটে করতে CTRL এবং SHIFT বাটনের সাথে দিকনির্দেশক কি (Arrow Keys) গুলো ব্যবহার করতে পারেন। ম্যাক ওপারেটিং সিসটেম এ CTRL এর পরিবর্তে COMMAND চেপে একই কাজ করা যায়।

রিডু করার জন্যে

কম্পিউটারে যারা বেশি লেখালেখি করেন তারা এই শর্টকাট টি ব্যবহার করে থাকেন। আন্ডু  করা লেখা ফিরিয়ে আনতে রিডু ব্যবহার করা হয়। লেখার সময় হয়ত কিছু লেখা আন্ডু করেছেন, আবার তা ফিরিয়ে আনা দরকার হলে সেক্ষেত্রে রিডু করতে হয়। এই কাজটি করতে কি-বোর্ডের CTRL এবং Y বাটন একসঙ্গে চাপতে হবে। ম্যাক ওপারেটিং সিসটেম এ COMMAND, SHIFT এবং Z একসঙ্গে চাপলে একই কাজ করা যাবে।

ডেস্কটপে ফিরে আসতে

কম্পিউটারে যেকোন সফটওয়্যারে কাজ করছেন এমন সময় ডেস্কটপে ফিরে আসার প্রয়োজন হলে সফটওয়্যারটি বন্ধ না করে ফিরে আসতে পারেন, উইন্ডোজ লোগো এবং D বাটন একসাথে চেপে।

কম্পিউটার সেটিংস

আপনারা হয়ত জানেন যে, কম্পিউটার সেটিংস এ যেতে হলে কন্ট্রোল প্যানেলের মাধ্যমে যেতে হয়। কিন্তু সেটিংস যদি শর্টকাটে পেতে চান তাহলে কি-বোর্ডের উইন্ডোজ লোগো এবং i (আই) বাটন একসঙ্গে চাপতে হবে।

দ্রূত টাস্ক ম্যানেজার খুলতে হলে

কম্পিউটারে কোন সফটওয়্যার ব্যবহার করার সময় যদি কম্পিউটার হ্যাং করে অথবা আটকে যায় তখন টাস্ক ম্যানেজার খূলতে হয় সেই সফটওয়্যারটি বন্ধ করার জন্য। আর তাই সহজে টাস্ক ম্যানেজার খুলতে CTRL, SHIFT এবং ESC বাটন একসাথে চাপুন। ম্যাক এ একই কাজ করতে COMMAND, OPTION এবং ESC বাটন একসঙ্গে চাপতে হয়।

অপ্রয়োজনীয় ফাইল স্থায়ীভাবে ডিলিট করতে

কম্পিউটারের যেকোনো অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করতে ডিলিট বাটনে চাপলে সহজেই ডিলিট হয়ে যায়, তবে সেটি অস্থায়ীভাবে ডিলিট হয়ে রিসাইকেল বিনে জমা হয়ে থাকে। সেখান থেকে আন্ডু করে চাইলেই আপনি আবার ফিরিয়ে আনতে পারবেন। কিন্তু স্থায়ীভাবে ডিলিট করতে কি-বোর্ডের SHIFT এবং DEL বাটন একসাথে চাপতে হবে। ম্যাক এর ক্ষেত্রে COMMAND, OPTION এবং DELETE বাটন একসঙ্গে চাপলে স্থায়ীভাবে ফাইল ডিলিট করা যায়।

স্ক্রিনশট নেওয়ার জন্যে

কম্পিউটার অথবা সফটওয়্যার যেটি ব্যবহার করেন না কেন, আপনার স্ক্রিনশট নিতে নেওয়ার প্রয়োজন পড়তে পারে। তাই উইনডোজ এ স্ক্রিনশট নিতে CTRL এবং PRTSCN একসাথে চাপতে হবে। ম্যাক এর জন্য COMMAND, SHIFT এবং 3 বাটন একসাথে চেপে একই কাজটি করা যাবে।

10 Useful Keyboard Shortcut কম্পিউটার কি-বোর্ডের ১০ শর্টকাট 10 Useful Keyboard Shortcut কম্পিউটার কি-বোর্ডের ১০ শর্টকাট Reviewed by Shariful Islam Shobuj on May 09, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.