SSD vs HDD কোনটি কিনবেন?

SSD vs HDD এর মধ্যে পার্থক্য কি?

SSD vs HDD
Picture: SSD vs HDD

HDD (Hard Disk Drive) কি?

কম্পিউটার ব্যবহার করে আর এই ডিভাইসের সাথে পরিচয় নাই এমন লোক নেই বললেই চলে। এটাকে শর্টকাটে আমরা হার্ডডিস্ক বলে থাকি এবং এটি একটি স্টোরেজ ডিভাইস। হার্ডডিস্ক ডেটা রিড এবং রাইট করার জন্য একচুয়েটর আর্ম ব্যবহার করা হয়। এটাকে মেকানিক্যাল আর্মও বলে।

SSD (Solid State Drive) কি?

এটি হচ্ছে হার্ডডিস্কের সাথে পাল্লা দেয়া আধুনিক প্রযুক্তি, যা SSD নামক ফ্ল্যাশ মেমরি নামে পরিচিত।পেনড্রাইভে যেরকম মাইক্রোচিপের মধ্যে ডেটা সংরক্ষণ করা হয়, তেমনি SSD তেও ডেটা সংরক্ষণ করা হয়। এটি খুব দ্রুত গতিতে ডেটা প্রসেসিং করে।এটাতে কোন মুভিং পার্টস থাকে না, কিন্তু এতে থাকে ন্যান্ড ফ্ল্যাশ মেমরী বা নন-ভোলাটাইল।পাশাপাশি একটি কন্ট্রোলার ইউনিট থাকে যেটি খুব দ্রুততার সাথে ডাটা প্রসেসিং করে ঐ ন্যান্ড ফ্ল্যাশ মেমরীতে ডেটা সংরক্ষণ করে রাখে। ফলে দ্রুতগতিতে কাজ করে। 

SSD vs HDD Price (দামের পার্থক্য)?

হার্ডডিস্কের বড় সুবিধা হল, এর দাম তুলনামুলুক কম। 1 টেরাবাইট বা 1024 গিগাবাইট হার্ডডিস্কের দাম এখন ৩৬০০ টাকা। তো চিন্তা করুন, এই এক টেরাবাইট এ আপনি কতকিছু রাখতে পারবেন। বলা যায় কমদামে বড় জায়গা। হার্ডডিস্কের তুলনায় এসএসডির দাম বেশি ।ডেস্কটপের হার্ডডিস্ক দেখতে অনেক স্বাস্থ্যবান। কিন্তু এসএসডি স্লিম ও সুন্দর। 

SSD vs HDD Problems (সমস্যা)?

দামের দিক থেকে HDD সাশ্রয়ী হলেও এর একটা সমস্যাও রয়েছে। হ্যাঁ, এই ডিভাইসের রিড/রাইট স্পিড ধীর গতি। SSD এর রিড/রাইট স্পিড ধীর অনেক দ্রুত হয়। Solid State Drive ব্যবহৃত পিসিগুলাতে খুব দ্রুত অ্যাপ্লিকেশন ইন্সটল করা যায়।অপরদিকে হার্ডডিস্কে সময় বেশি লাগে।Solid State Drive ব্যবহৃত পিসিগুলা রান হতে মাত্র ১০-১৫ সেকেন্ড সময় নেয়। আর Hard Disk Drive ব্যবহৃত পিসিগুলা রান হতে প্রায় ১ মিনিট বা এর বেশি সময় নেয়। 

SSD vs HDD Uses (ব্যবহার)?

SSD এবং HDD দুটোই একই কম্পিউটারে ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে একটি মাস্টার ড্রাইভ অর্থাৎ উইন্ডোজের জন্যে এবং অপরটি এক্সটারনাল হার্ড-ড্রাইভ হিসেবে।

SSD vs HDD কোনটি কিনবেন? SSD vs HDD কোনটি কিনবেন? Reviewed by Shariful Islam Shobuj on May 20, 2020 Rating: 5

No comments:

Powered by Blogger.