ব্লগিং কি, কিভাবে ব্লগিং শুরু করবো?

কিভাবে ব্লগিং করে আয় করা যায়? শুরু থেকে শেষ পর্যন্ত জানুন

start blogging
ব্লগিং কি, কিভাবে ব্লগিং শুরু করবো?

ব্লগিং করে ইনকাম করা যায় এটা আমরা অনেকেই জানি কিন্তু ব্লগ কি, ব্লগ তৈরি করতে কত খরচ হয়, কয়টি উপায়ে ব্লগ তৈরি করা যায় এরকম আরো অনেক তথ্য আমরা অনেকেই জানিনা। তাই আমি আজকে নিচে উল্লেখিত বিষয়গুলো নিয়ে এখানে বিস্তারিত আলোচনা করব।

একনজরে বিষয়বস্তু

  1. ব্লগ কি
  2. ব্লগিং কেন করবেন
  3. একটি ব্লগ তৈরি করতে কত খরচ হয়
  4. কয়টি উপায়ে ব্লগ তৈরি করা যায়
  5. ফ্রী ব্লগ কি
  6. পেইড ব্লগ কি
  7. আংশিক পেইড ব্লগ কি

ব্লগ কি?

ব্লগ হল একটি ওয়েবসাইট যেখানে কোন ব্যক্তি যে বিষয় গুলো সম্পর্কে অভিজ্ঞ অথবা যে বিষয়গুলি সম্পর্কে তিনি জানেন তা অন্যকে জানাতে সেই ওয়েবসাইটে লিখে শেয়ার করেন। যেমন, আপনি যেখানে এই লেখাটি পড়ছেন অর্থাৎ symplinetech.xyz সেটি একটি ব্লগ সাইট। ব্লগ সাইটকে আবার পারসোনাল ওয়েবসাইটও বলা হয়।

ব্লগিং কেন  করবেন?

আপনি যে বিষয়ে অভিজ্ঞ তার উপর কোন কোম্পানিতে চাকরি করে যে পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন, তার সমপরিমাণ অথবা তার চেয়ে আরো বেশি অর্থ উপার্জন করা সম্ভব। আপনি যদি একটু ইন্টারনেট ঘেটে দেখেন, তবে জানতে পারবেন সফল ব্লগাররা কি পরিমান আয় করে এবং তাদের জীবন যাপন কতটা উচ্চবিলাসী।

একটি ব্লগ তৈরি করতে কত খরচ হয়?

ব্লগ তৈরি করতে কত খরচ হয় তা নির্ভর করে আপনি কি ধরনের ব্লগ তৈরি করবেন তার উপর। আপনি সম্পূর্ণ ফ্রিতে ব্লগ তৈরী করতে পারেন আবার ভালো পরিমান খরচ করেও ব্লগ তৈরী করতে পারেন। ডোমেইন ও হোস্টিং সার্ভিস প্ল্যাটফর্ম এর ধরন এবং এর দামের ভিন্নতার উপর নির্ভর করে আপনার ব্লগ তৈরিতে কত খরচ হবে। আপনাদের আইডিয়া দেওয়ার জন্য বলছি মোটামুটি 20 থেকে 25 ডলারের মধ্যে .com ডোমেইন দিয়ে একটি ব্লগ সাইট তৈরি করতে পারবেন।

কয়টি উপায় ব্লগ তৈরি করা যায়?

আমার মতে তিনটি উপায়ে ব্লগ তৈরি করা যায়। যেমন- 
  1. ফ্রি অর্থাৎ বিনা খরচে
  2. পেইড অর্থাৎ খরচসহ 
  3. আংশিক পেইড অর্থাৎ কিছু ফ্রি এবং কিছু পেইড

ফ্রি ব্লগ কি?

এক কথায় বলতে গেলে যে ব্লগ তৈরিতে কোন খরচ লাগে না তাকেই ফ্রি ব্লগ বলা হয়। ফ্রি ব্লগ তৈরি করতে ডোমেইন খরচ এবং হোস্টিং বিনামূল্যে দিয়ে থাকে কিছু কিছু ওয়েবসাইট কোম্পানি। 
উদাহরণ-
  • blogger.com 
  • webbly.com 
  • wix.com ইত্যাদি।

এছাড়াও এমন আরো অনেক কোম্পানি রয়েছে যারা ফ্রি ওয়েবসাইট মেকিং সার্ভিস দেয়। এখানে উল্লেখ করছি না আমি, আপনারা চাইলে গুগল করে জেনে নিতে পারেন। ফ্রি ব্লগ তৈরি করতে গেলে আপনার ডোমেইন নামের সাথে ফ্রি সার্ভিস দেওয়া কোম্পানির সাবডোমেইন যুক্ত থাকবে। 
উদাহরণ- 
  • sympline.blogspot.com
  • sympline.webly.com
  • sympline.wix.com

পেইড ব্লগ কি?

ডোমেইন এবং হোস্টিং সার্ভিস কিনে যে ব্লগ ওয়েবসাইট তৈরি করা হয় সে গুলোকে পেইড ব্লগ বলা হয়। এ ধরনের ব্লগে কোন থার্ড পার্টি সাবডোমেইন ব্যবহার করা হয়না। 
উদাহরণ-
  • www.yourblog.com
  • www.yourdomain.com ইত্যাদি।

এ ক্ষেত্রে আপনি সরাসরি আপনার ডোমেইন নাম ডট কম দিয়েই ওয়েবসাইট বানাতে পারেন।

আংশিক পেইড ব্লগ কি?

কিছু পেইড এবং কিছু ফ্রি একসাথে করে ব্লগ তৈরি করা হয় তাকে আংশিক ব্লগ বলে। কিছু ব্লগ আছে যেগুলো টপ লেভেল ডোমেইন এবং ফ্রি হোস্টিং ব্যবহার করে। এ ধরনের ব্লগ দেখতে প্রফেশনাল ওয়েবসাইট এর মত মনে হয়। এই ধরণের ব্লগ তৈরী করতে চাইলে blogspot.com থেকে তৈরি করা যায়। 

এই লেখাটির মাধ্যমে আমি নিশ্চই ব্লগ কি, কেন একটি ব্লগ শুরু করা উচিৎ এবং কি কি উপায়ে একটি ব্লগ তৈরি করতে পারেন সেই সম্পর্কে ধারণা দিতে পেরেছি।

ব্লগিং সম্পর্কে আপনার মতামত কি? জানাতে পারেন কমেন্ট করে।


ব্লগিং সম্পর্কে আরো জানতে কমেন্ট করুন কোন বিষয়টি আপনি জানতে আগ্রহী। আমি সেই বিষয়ে উত্তর দিবো এবং পরবর্তী লেখাটি প্রকাশ করবো।
ব্লগিং কি, কিভাবে ব্লগিং শুরু করবো? ব্লগিং কি, কিভাবে ব্লগিং শুরু করবো? Reviewed by Shariful Islam Shobuj on May 31, 2020 Rating: 5

3 comments:

  1. আমি কি ভাবে আমার ওয়েবসাইট সম্পুর্ন ভাবে চালু করে ব্লগে লেখা লেখি করবো

    ReplyDelete

Powered by Blogger.