Laptop vs Desktop ল্যাপটপ নাকি ডেস্কটপ কোনটা কিনবেন?

ল্যাপটপ এবং ডেস্কটপের মধ্যে পার্থক্য কি?

CPU-Central Processing Unit
CPU-Central Processing Unit


সিপিইউ বা কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট-

একটি ল্যাপটপের সিপিইউতে বা কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিটে শক্তি বাঁচানোর বৈশিষ্ট্য বিদ্যমান রয়েছে। এগুলো কম তাপ উৎপন্ন করে ডেস্কটপের সিপিইউ'র তুলনায়। প্রথাগতভাবে ল্যাপটপের সিপিইউতে দুটো কোরের প্রসেসর দেখা যায়, যদিও ৪ কোরের মডেলও দেখা যায়। কম দাম এবং মূল কার্যক্ষমতার কারণ ব্যাতিত ডেস্কটপ এবং ল্যাপটপের মধ্যে উল্লেখ্যযোগ্য কোন পার্থক্য নেই। কিন্তু উচ্চ ক্ষমতা সম্পন্ন সিপিইউ'র বেলায়, যেমন ৪ থেকে ৮ কোরের ডেস্কটপ সিপিইউগুলো ৪ কোরের ল্যাপটপ প্রসেসরগুলোকে সহজেই হারিয়ে দিতে পারে উচ্চ ক্ষমতার প্রক্রিয়াকরণ পরীক্ষায়।

বিদ্যুৎ খরচ এর পরিমান-

ডেস্কটপের সিপিইউগুলোতে শক্তি বেশি খরচ হয় যেমন ডেস্কটপের বেলায় ১৫০ ওয়াট, ল্যাপটপের বেলায় তা ৫৬ ওয়াট মাত্র। 

ল্যাপটপে ডেস্কটপের সিপিইউ ব্যবহার করা যায়?

পূর্বে, কিছু ল্যাপটপে ডেস্কটপের সিপিইউ ব্যবহার করা হত এতে কার্যক্ষমতা বাড়ত ঠিকই কিন্তু ওজন, তাপ বেড়ে যেত আর ব্যাটারি কম স্থায়ী হত। এর ব্যবহার বর্তমানে নাই বলা যায়। 

ওভারক্লক সুবিধা-

ডেস্কটপের মত ল্যাপটপের সিপিইউগুলোও ওভারক্লক করা অসম্ভব। ল্যাপটপের একটি থার্মাল পরিচালনা অবস্থার সীমা খুব কাছাকাছি হয় এবং বেশি মাত্রায় তাপ উৎপাদনের মত অবস্থাও নেই। ওভারক্লক করার জন্য ল্যাপটপে ভাল শীতলীকরন ব্যবস্থা পাওয়ার সম্ভাবনা খুব কম।

উৎপাদনকারী প্রতিষ্ঠান-

ইন্টেল, এএমডি এবং অন্যান্য প্রস্তুতকারকরা ল্যাপটপের জন্য ব্যাপকমাত্রায় সিপিইউ তৈরী করেছেন। এক্স৮৬ নকশায় প্রস্তুত নয় এমন প্রসেসরের বেলায় উল্লেখ করা যায় মটোরোলা এবং আইবিএম কোম্পানির নাম। তারা তৈরি করেছিল পাওয়ারপিসি ভিত্তিক ল্যাপটপ যেমন অ্যাপল ল্যাপটপ (আইবুক এবং পাওয়ারবুক)। অনেক ল্যাপটপেরই খুলে ফেলা যায় এমন সিপিইউ আছে যদিও গত কয়েক বছরে তা কমে এসেছে ল্যাপটপ চিকন ও হালকা করতে গিয়ে। অন্যান্য ল্যাপটপগুলোতে সিপিইউ লাগানো থাকে মাদারবোর্ডের সাথে এবং তা প্রতিস্থাপন করা যায় না উদাহরনসরূপ বলা যায়, আল্ট্রাবুক।
Laptop vs Desktop ল্যাপটপ নাকি ডেস্কটপ কোনটা কিনবেন? Laptop vs Desktop ল্যাপটপ নাকি ডেস্কটপ কোনটা কিনবেন? Reviewed by Shariful Islam Shobuj on February 25, 2017 Rating: 5

No comments:

Powered by Blogger.